সাঈদীর জানাজা স্থগিত করে যে বার্তা দিল জামায়াত ও সাঈদীর মৃত্যুতে মাওলানা মিজানুর রহমান আজহারির আহমাদুল্লাহর স্ট্যাটাস

Aug 16, 2023 - 22:13
 0  81
সাঈদীর জানাজা স্থগিত করে যে বার্তা দিল জামায়াত ও সাঈদীর মৃত্যুতে মাওলানা মিজানুর রহমান আজহারির আহমাদুল্লাহর স্ট্যাটাস
একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক এমপি দেলাওয়ার হোসাইন সাঈদীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বুধবার (১৬ আগস্ট) ঘোষিত গায়েবানা জানাজা স্থগিত করা হয়েছে।

সাঈদীর জানাজা স্থগিত করে যে বার্তা দিল জামায়াত ও সাঈদীর মৃত্যুতে মাওলানা মিজানুর রহমান আজহারির আহমাদুল্লাহর স্ট্যাটাস! একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক এমপি দেলাওয়ার হোসাইন সাঈদীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বুধবার (১৬ আগস্ট) ঘোষিত গায়েবানা জানাজা স্থগিত করা হয়েছে।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক এমপি দেলাওয়ার হোসাইন সাঈদীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে বুধবার (১৬ আগস্ট) ঘোষিত গায়েবানা জানাজা স্থগিত করা হয়েছে।

মঙ্গলবার (১৫ আগস্ট) রাতে জামায়াতে ইসলামী ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ এক বার্তায় এ তথ্য জানান।

তিনি বলেন, বুধবারের জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে গায়েবানা জানাজা স্থগিত করা হয়েছে। তার পরিবর্তে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

এদিকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সাঈদীর চিকিৎসা নিয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের কথা জানিয়ে তা স্থগিতের ঘোষণা দিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ।

এক বার্তায় জানানো হয়, সাঈদীর চিকিৎসাসংক্রান্ত ব্রিফিং বুধবার (১৬ আগস্ট) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে অনিবার্য কারণে বিএসএমএমইউর পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলন স্থগিত করেছে কর্তৃপক্ষ। বিষয়টি নিশ্চিত করেছেন বিএসএমএমইউর জনসংযোগ কর্মকর্তা সুব্রত মণ্ডল।

এর আগে, সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪০ মিনিটে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) দেলাওয়ার হোসাইন সাঈদী মারা যান। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার আগে রোববার (১৩ আগস্ট) বিকেলে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে হৃদরোগে আক্রান্ত সাঈদীকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। পরে ওই রাতেই তাকে বিএসএমএমইউতে নেওয়া হয়।

কাশিমপুর কারা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরেই একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পার্ট-১ বন্দি ছিলেন। সেখানে থাকা অবস্থায় রোববার বিকেল ৫টার দিকে তিনি বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন।

পরে কারা কর্তৃপক্ষ তাকে কারাগারের অ্যাম্বুলেন্স দিয়ে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। সেখানে তার অবস্থার অবনতি হলে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠানো হয়।

এদিকে ভোর ৫টা ৪০ মিনিটের দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে সাঈদীর মরদেহ বহনকারী ফ্রিজিং গাড়ি পিরোজপুরে গ্রামের বাড়ির উদ্দেশে রওনা হয় এবং পৌঁছায় সকাল ১০টার দিকে। এরপর বেলা ১টার দিকে জানাজা শুরু হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারির মধ্যে অনুষ্ঠিত জানাজায় বিপুলসংখ্যক মানুষ অংশ নেন। জানাজা শেষে বিকেল সাড়ে ৩টার দিকে পিরোজপুর শহরের বাইপাস সড়কে সাঈদী ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত বায়তুল হামদ জামে মসজিদের পাশে তাকে দাফন করা হয়।

সাঈদী ১৯৯৬ ও ২০০১ সালে পিরোজপুর-১ আসন থেকে জামায়াতে ইসলামীর প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১০ সালের ২৯ জুন সাঈদীকে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে করা মামলায় রাজধানীর শাহীনবাগের বাসা থেকে গ্রেপ্তার করা হয়। তখন থেকে তিনি কারাগারে ছিলেন। কারাগারে থাকা অবস্থায় তাকে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় বিচারের মুখোমুখি করা হয়। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তাকে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডের রায় দেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সাঈদী সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ সাজা কমিয়ে মৃত্যুদণ্ডের পরিবর্তে আমৃত্যু কারাদণ্ড দেন। এর পর থেকে তাকে গাজীপুরের কাশিমপুর কারাগারে রাখা হয়েছিল।

জানা গেছে, দেলাওয়ার হোসাইন সাঈদী ১৯৭৯ সালে বাংলাদেশ জামায়াতে ইসলামীতে যোগ দেন। তিনি ১৯৮২ সালে জামায়াতের রুকন (দলটির পূর্ণাঙ্গ সদস্য) হন। ১৯৮৯ সালে তিনি জামায়াতের মজলিশে শূরা সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে জামায়াতের নির্বাহী পরিষদ সদস্য নির্বাচিত হন। সাঈদী ২০০৯ সাল থেকে জামায়াতের নায়েবে আমিরের পদে ছিলেন।

সাঈদীর মৃত্যুতে মাওলানা আহমাদুল্লাহর স্ট্যাটাস

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নায়েবে আমির ও সাবেক এমপি দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর পর স্ট্যাটাস দিয়েছেন মাওলানা আহমাদুল্লাহ।

সোমবার (১৪ আগস্ট) রাত ৯টা ৩৯ মিনিটে ব্যক্তিগত ভেরিফায়েড ফেসবুক পেজে সাঈদীকে নিয়ে একটি পোস্ট দেন তিনি।

মাওলানা আহমাদুল্লাহর স্ট্যাটাসটি কালবেলার পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।

‘জননন্দিত মুফাসসিরে কুরআন মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদী ইন্তিকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন!’

বাংলা ভাষায় ইসলাম প্রচারে তার অবদান অবিস্মরণীয়। মহান আল্লাহ তার নেক আমলগুলো কবুল করে নিন এবং ত্রুটি-বিচ্যুতি মার্জনা করে জান্নাতুল ফিরদাউস দান করুন। এ দেশের দীনপিপাসু মানুষের জন্য তার উত্তম বিকল্পের ব্যবস্থা করে দিন, আমীন।’

এর আগে রাত ৮টা ৪০ মিনিটের দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএসএসইউ) হাসপাতালে হার্ট অ্যাটাক হয়ে মৃত্যু হয় দেলাওয়ার হোসাইন সাঈদীর।

সাঈদীর মৃত্যুতে মিজানুর রহমান আজহারির ফেসবুক স্ট্যাটাস

হৃদরোগে আক্রান্ত হয়ে মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারি।

সোমবার (১৪ আগস্ট) মিজানুর রহমান আজহারি তার ভেরিফায়েড ফেসবুক পেজে লেখেন, একজন কিংবদন্তির বিদায়!; একজন আল্লামার বিদায়!।

আজহারি বলেন, কোরআনের পাখি আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী আল্লাহর জিম্মায়। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আল্লাহ্ তাআলা তার দ্বীনের একনিষ্ঠ এ খাদেমকে শাহাদাতের সর্বোচ্চ মর্যাদায় ভূষিত করুন।

এতে তিনি কোরআনের সূরা ফজরের একটি আয়াত উদ্ধৃত করেন-

‘হে প্রশান্ত আত্মা! তুমি তোমার রবের কাছে ফিরে এসো সন্তুষ্ট চিত্তে ও সন্তোষভাজন হয়ে, অতঃপর আমার বান্দাদের অন্তর্ভুক্ত হও এবং আমার জান্নাতে প্রবেশ করো।’ [সূরা আল-ফজর, আয়াত: ২৭-৩০]



What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow